FeaturedFreelancing Tips

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার উপায় জেনে নিন

বর্তমানে অনলাইনে এ সবাই ইনকাম করতে চায়। এক্ষেত্রে অনলাইনেও আয় করার অনেক পথ রয়েছে। আর সেটা যদি হয় অনলাইনে ছবি বিক্রি করে আয় করা তাহলেতো কথাই নেই। সবাই এক পায়ে রাজি। সত্যি কথা বলতে কম-বেশি সবাই ফটোগ্রাফি করতে পছন্দ করে, আর এই পছন্দের কাজটার মাধ্যমে যদি কিছু টাকা আয় করা যায় তবে সেটা মন্দ কিছু নয়।

এখন সবার মনে প্রশ্ন জাগতেই পারে যে কিভাবে অনলাইনে ফটোগ্রাফির মাধ্যমে টাকা আয় করবো। সেক্ষেত্রে বলবো আপনি শুধুমাত্র অফলাইনে ছবি তুলবেন আর অনলাইনে সেই ছবি গুলো বিক্রি করে আয় করবেন। এখন কথা হলো কারা এই ছবি কিনবে।

হ্যা, উত্তর হলো যাদের ছবির প্রয়োজন হয় ছবি তারা কিনবে। আর এই প্রয়োজনের তালিকাটাও অনেক বড় যেমন ধরুন পৃথিবীতে অসংখ্য কোম্পানি রয়েছে যাদের ক্যালেন্ডার তৈরিতে ছবি প্রয়োজন হয়। আবার বই, খাতার কভার ছবি এর জন্য ছবি প্রয়োজন হয়। আবার advertisement, presentation সহ অসংখ্য কাজেই ছবি এর প্রয়োজন হয়। আর বর্তমানে এর বেশির ভাগ ছবিই অনলাইনে ক্রয় বিক্রয় হয়। আপনি চাইলেও আপনার যেকোনো ক্যামেরায় তোলা ছবি অনলাইনে বিক্রি করে টাকা উপার্জন করতে পারেন। তবে সেক্ষেত্রে আপনার তোলা ছবির মান অবশ্যই ভালো হতে হবে।


মোবাইল ফটোগ্রাফি করে আয় : অনেকের মনেই একটা প্রশ্ন আছে আর সেটা হলো মোবাইল ফটোগ্রাফি করে কি আয় করা যায়। আর এক্ষেত্রে উত্তর হলো হ্যা করা যায়। আপনার যদি একটা ভালো মানের বা মোটামুটি মানের mobile phone থাকে তাহলে তা দিয়েও ফটোগ্রাফি করতে পারবেন এবং ফটোগ্রাফি করে আয়ও করতে পারবেন। তবে আপনার তোলা ছবির কোয়ালিটি অবশ্যই ভালো মানের হতে হবে।


ফটোগ্রাফি বিক্রি : এখন হয়তো অনেকেই বলবে সবই বুঝলাম কিন্তু ছবি অনলাইনে বিক্রি কিভাবে করবো, সেক্ষেত্রে বলবো অনলাইনে অনেক মার্কেটপ্লস বা ওয়েবসাইট রয়েছে সেখানে আপনি চাইলেই আপনার তোলা কোয়ালিটি সম্পন্ন ছবিগুলো বিক্রি করতে পারেন। 


ছবি বিক্রির  ওয়েবসাইট : অনলাইনে বেশ কিছু ছবি বিক্রির  ওয়েবসাইট রয়েছে এর মধ্যে সাটারস্টক অন্যতম। এই সাইটে আপনি চাইলে একাউন্ট খুলে আপনার ছবিগুলো সাবমিট করতে পারেন। ছবিগুলোর মান ভালো হলে এপ্রুভড হবে। এর পর সেগুলো বিক্রি হলে আপনার একাউন্ট এ টাকা জমা হতে থাকবে।


তো আজ এপর্যন্ত। পোস্টটা ভালো লাগলে social media তে বন্ধুদের মাঝে shere করুন। এবং Online income সম্পর্কে আরো বাংলায় জানতে এই সাইটের Freelancing ক্যাটাগরির Post গুলো পড়তে পারেন। আর কোনো প্রশ্ন বা মতামত থাকলে এর নিচে Comment করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *