AndroidFeatured
Trending

অ্যান্ড্রয়েড ব্যবহার করেন? এই অ্যাপের মাধ্যমে স্ক্রিন রেকর্ড হচ্ছে না তো?

আপনি কি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন? সেক্ষেত্রে একটি বিপজ্জনক অ্যাপের বিষয়ে থাকুন সতর্ক। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, নতুন একটি বিপজ্জনক ম্যালওয়্যার ডিভাইসে ঢুকে সব তথ্য চুরি করছে। বিশেষজ্ঞরা এই ম্যালওয়্যারটির নাম দিয়েছেন Vultur।

কী করে এই ম্যালওয়্যার?

Vultur ডিভাইসের স্ক্রিনে আসা প্রতিটি তথ্য রেকর্ড করে। অর্থাত্ লগইন এবং পাসওয়ার্ড থেকে শুরু করে সার্চ হিস্ট্রি, ব্যাঙ্ক ডিটেইলস, এমনকী আপনার ব্যক্তিগত মেসেজ এবং সোশ্যাল মিডিয়া অ্যাকটিভিটি পর্যন্ত সবকিছু রেকর্ড করে এই ম্যালওয়্যার।

রিপোর্ট অনুযায়ী, Vultur এক ধরনে ব্যাঙ্কিং ট্রোজান (এমন ম্যালওয়্যার যা মূলত ব্যাঙ্কের ডিটেইলস চুরি করে), এটি অন্যান্য ব্যাঙ্কিং ট্রোজানের থেকে একেবারেই আলাদা। অন্যান্য ম্যালওয়ার ভুয়ো ওয়েবসাইট বা অন্য মাধ্যমে ডেটা চুরি করে। কিন্তু Vultur সরাসরি ব্যবহারকারীর ডিভাইসের স্ক্রিন রেকর্ড করে। আর তার ফলে অনলাইন লেনদেন করলেই অ্যাকাউন্টের তথ্য চুরি হয়ে যায়। অর্থাত্ আপনি সঠিক ওয়েবসাইটে লগ ইন করলেও অ্যাকাউন্ট ডিটেলস চুরি হতে পারে।

সাইবার সিকিউরিটি ফার্ম থ্রেট ফেব্রিকের বিশেষজ্ঞরা একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, মার্চের শেষের দিকে এই ম্যালওয়্যারের হদিশ মেলে। এটি ব্রুনহিল্ডা ড্রপার নেটওয়ার্কের মাধ্যমেও ছড়িয়ে পড়েছে বলে জানান তাঁরা। গুগল প্লে স্টোরের একটি অ্যাপের মাধ্যমে এটি মূলত বিভিন্ন ডিভাইসে পৌঁছে গিয়েছে। অভিযুক্ত অ্যাপের নাম Protection Guard । যদিও গুগল এই অভিযুক্ত অ্যাপকে এখন প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *