Friday, July 1, 2022
Home » উইচ্যাটের ‘ইউথ মোড’ প্রশ্নে টেনসেন্টের বিরুদ্ধে চীনের মামলা

উইচ্যাটের ‘ইউথ মোড’ প্রশ্নে টেনসেন্টের বিরুদ্ধে চীনের মামলা

by WikiTech বাংলা
0 comment 37 views
wechat

উইচ্যাট অ্যাপের ‘ইউথ মোডের’ মাধ্যমে শিশু সুরক্ষা আইনের লঙ্ঘন হয়েছে এমন অভিযোগে অ্যাপটির মালিক প্রতিষ্ঠান টেনসেন্টের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছে চীন সরকার।

চীনা ডিজিটাল জীবনের অন্যতম একটি অংশ উইচ্যাট। মেসেজ আদান-প্রদান থেকে শুরু করে অর্থ লেনদেন সব-ই সম্পন্ন হয় এই সুপার অ্যাপের মাধ্যমে। তারপরও সরকারের কঠোর নজর এড়াতে পারেনি প্রতিষ্ঠানটি। রয়টার্সের প্রতিবেদন বলছে, ওই মোডের মাধ্যমে ঠিক কীভাবে আইন লঙ্ঘন করেছে অ্যাপটি সে ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি মামলায়।

ইউথ মোডকে উইচ্যাট অ্যাপের সীমাবদ্ধ একটি সংস্করণ বলা চলে। এই মোডে থাকাকালীন অল্প বয়সী ব্যবহারকারীরা লেনদেনের মতো কর্মকাণ্ডে অংশ নিতে পারে না। শুধু নিকটবর্তী বন্ধু খুঁজে পেতে ও তাদের সঙ্গে সুনির্দিষ্ট কিছু গেইম খেলতে দেয় ইউথ মোড। এক কথায়, সুপার অ্যাপটির কার্যকরী অভিভাবক নিয়ন্ত্রণ টুল এই ইউথ মোড। চীনের মাটিতে প্রতিদিন বহু কাজও সামলানো সম্ভব এই মোডের মাধ্যমে।

মামলা প্রসঙ্গে এখনও কোনো মন্তব্য করেনি টেনসেন্ট। সম্প্রতি প্রতিষ্ঠানটি অল্প বয়সী ‘অনার অফ কিংস’ গেইমারদের জন্য আরও কড়াকড়ি সময়সীমা নিয়ে এসেছে। নতুন নিয়মে কর্মদিবসে মাত্র এক ঘণ্টা করে গেইমটি খেলতে পারবেন অল্প বয়সী গেইমাররা।

banner

এনগ্যাজেট মন্তব্য করেছে, প্রযুক্তি প্রতিষ্ঠানের উপর চীনের বড় পরিসরের কঠোর ব্যবস্থার অংশ হতে পারে এ মামলাটি। এই সপ্তাহেই চীনা অনলাইন প্ল্যাটফর্ম ও গেইম শিল্পের ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে দেশটির সরকার। এর আগে প্ল্যাটফর্মগুলোর কাছে অনলাইনে শিশুদের সুরক্ষিত রাখতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছিলেন চীনা কর্মকর্তারা।

চীন সরকারের কঠোর নজর এড়াতে পারেনি চীনা অনলাইন রিটেইল জায়ান্ট আলিবাবা ও রাইড হেইলিং দিদি’র মতো প্রতিষ্ঠানও। অ্যান্ট্রিটাস্ট জরিমানার মুখে পড়তে হয়েছে আলিবাবাকে। অন্যদিকে, সাময়িকভাবে অ্যাপ নিষেধাজ্ঞার কবলে পড়তে হয়েছিল দিদি’কে।

You may also like

WikiTech বাংলা is Technology based Blog website . Our aim is to spread thechnology among all so that all people can receive this blessings of technology. Contact us: [email protected]
@2022 – WikiTech Bangla.  All Right Reserved. Designed and Developed by Adhunik IT