Thursday, August 18, 2022
Home » ফেসবুক আরও ২ কোটি ৬৫ লাখ টাকা ভ্যাট দিল

ফেসবুক আরও ২ কোটি ৬৫ লাখ টাকা ভ্যাট দিল

by WikiTech বাংলা
0 comment 64 views

সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ২০২১-২২ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২ কোটি ৬৫ লাখ টাকার মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দিয়েছে। জুলাই মাসে ভ্যাটের রিটার্ন দিয়ে প্রতিষ্ঠানটি সরকারি কোষাগারে এই টাকা জমা দিয়েছে বলে নিউজবাংলাকে জানিয়েছেন ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয়ের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার।

ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত প্রতিষ্ঠান। বুধবার জুলাই মাসের ভ্যাট বাবদ ২ কোটি ৬৫ লাখ ১০ হাজার ৭২২ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রমিলা সরকার বলেন, তিনটি প্রতিষ্ঠানের নামে এই ভ্যাট রিটার্ন জমা দিয়েছে ফেসবুক। এরমধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেডের নামে ২ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ৬৪৩ টাকা, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ১৬ হাজার ৭৮৫ টাকা এবং ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেডের নামে ২ হাজার ২৯৪ টাকার ভ্যাট জমা হয়েছে।

এর আগে গত ১৫ জুলাই জুন মাসের ১৭ দিনের (১৩ জুন থেকে ৩০ জুন) প্রতিষ্ঠান তিনটি ২ কোটি ৪৪ লাখ টাকা ভ্যাট দিয়েছিল। সেটাই ছিল বাংলাদেশ সরকারকে দেয়া ফেসবুকের প্রথম ভ্যাট।

banner

গত ১৩ জুন ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান ব্যবসা নিবন্ধন নম্বর বিআইএন নেয়। বিজ্ঞাপনসহ বিভিন্ন খাতের আয় থেকে সরকারকে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট পরিশোধের জন্য ওই নিবন্ধন নিয়েছিল ফেসবুক।

জুনের মতো জুলাই মাসেও ফেসবুকের পক্ষে ভ্যাট রিটার্ন জমা দেয় প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ। সিটিব্যাংক এনএ-এর মাধ্যমে এই ভ্যাট দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

দেশি-বিদেশি সব প্রতিষ্ঠান, যারা ভ্যাট নিবন্ধন দিয়েছে, তাদের নিয়মিত করদাতা হিসেবে ভ্যাট রিটার্ন জমা দিতে হয়। সেই নিয়ম অনুযায়ী ফেসবুক জুনের পর জুলাই মাসের লেনদেনের হিসাব জানিয়ে ভ্যাট রিটার্ন জমা দিয়েছে।

গত ১৩ জুন ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নেয় ফেসবুক, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত চারটি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো গুগল, আমাজন ও মাইক্রোসফট। অনাবাসী প্রতিষ্ঠান বলতে বোঝায়, যেসব প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করে, কিন্তু কার্যালয় নেই।

২৩ মে গুগল ও ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়।ফেসবুকের মতো গুগল এবং অ্যামাজনও বাংলাদেশ সরকারকে ভ্যাট দেয়া শুরু করেছে। মাইক্রোসফট দু-একদিনের মধ্যে ভ্যাট রিটার্ন জমা দেবে বলে জানান প্রমিলা সরকার।

You may also like

WikiTech বাংলা is Technology based Blog website . Our aim is to spread thechnology among all so that all people can receive this blessings of technology. Contact us: [email protected]
@2022 – WikiTech Bangla.  All Right Reserved. Designed and Developed by Adhunik IT