AndroidFeaturedTech News

ফেসবুক ডিসকভার দিয়ে ফ্রি ইন্টারনেট ব্যবহার করুন

সম্প্রতি দরকারি সেবার জন্য ফ্রি ইন্টারনেট এর উদ্যোগ হিসাবে ফেসবুক ডিসকভার নামের একটি সেবা চালু হয়েছে বাংলাদেশে। ফ্রি ফেসবুক এর পাশাপাশি ফ্রি ইন্টারনেট এর সুবিধা প্রদান করে ডিসকভার নামের এই সার্ভিস। ডিসকভার সেবাটি অ্যাপ এবং ওয়েবসাইট দ্বারা ব্যবহার করা যায়। এটি অনেক বড় একটি উদ্যোগের অংশ।

চলুন জেনে নেওয়া যাক ফেসবুক ডিসকভার কি, ফ্রি ডিসকভার এর সুবিধা, ডিসকভার অ্যাপ এর ফিচারসমুহ ও কিভাবে ডিসকভার থেকে ফ্রি ইন্টারনেট ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

ফেসবুক ডিসকভার কি? | What is Facebook Discover?

আলোচ্য সেবা ডিসকভার হলো ফেসবুক এর পক্ষ থেকে একটি অ্যাপ/সার্ভিস, যা ব্যবহার করে বিনামূল্যে বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করা যাবে। সাপোর্টেড নেটওয়ার্কসমূহে ডিসকভার অ্যাপ ব্যবহার করে প্রতিদিন পাওয়া যাবে ফ্রি মোবাইল ডাটা। এই ফ্রি মোবাইল ইন্টারনেট ব্যবহার করে ইন্টারেট সার্চ করা যাবে ও বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করা যাবে।

অর্থাৎ বাংলাদেশের সকল মানুষ যাতে ফেসবুক ও অন্যান্য গুরুত্বপূর্ণ ওয়েবসাইট বিনামূল্যে ব্যবহার করতে পারে তার সুযোগ করে দিচ্ছে ফেসবুক ডিসকভার। অবশ্য, বাংলাদেশের বাইরেও বেশ কিছু দেশে ফেসবুকের সাথে মোবাইল অপারেটরসমূহের চুক্তির মাধ্যমে সেসব দেশের মানুষ ফ্রি ইন্টারনেট সেবা ব্যবহার করতে পারেন।

ডিসকভার অ্যাপে সাপোর্টেড ওয়েবসাইট এর শুধুমাত্র টেক্সট ও আইকন দেখা যায়। উক্ত ওয়েবসাইটে থাকা কোনো ভিডিও, ছবি দেখা যাবে না। অপারেটর কতৃক ঠিক করে দেওয়া নির্দিষ্ট মাত্রার ডাটা ব্যবহার করতে পারবেন ডিসকভার ব্যবহারকারীগণ।

ফেসবুক ডিসকভার এর সুবিধা কি?

ফেসবুক ডিসকভার ব্যবহার করে বিনামূল্যে সার্চ করা যাবে ও বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করা যাবে। ফেসবুক ডিসকভার এর সুবিধাসমুহ হলোঃ

  • দৈনিক খবর পড়া
  • লাইভ খেলার আপডেট জানা
  • চাকরি খোঁজা
  • আবহাওয়ার খবর জানা

ফেসবুক ডিসকভার এর উদ্দেশ্য

আমাদের দেশে ইতিমধ্যে ৪জি ইন্টারনেট বা ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বেশ জনপ্রিয় হলেও বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের মানুষ এখনো ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত। এছাড়াও ইন্টারনেট খরচের কারণে অনেকের পক্ষে নিয়মিত ডাটা কেনা সম্ভব হয় না।

যেমন ধরুন একজন শিক্ষার্থী যার কোনো আয় নেই। তিনি যদি পড়ালেখা কিংবা অনলাইন ইনকাম সম্পর্কে জানতে চান তাহলেও তার ইন্টারনেট প্যাকেজ কিনে সে সম্পর্কে জানতে হবে। এক্ষেত্রে তিনি ফেসবুক ডিসকভার ব্যবহার করে ফ্রি গুগল সার্চ করতে পারবেন। সেই সাথে ইয়াহু, বিং, আস্ক ডটকম এসব সার্চ ইঞ্জিনও ব্যবহার করা যাবে।

সুবিধাবঞ্চিত মানুষের কথা চিন্তা করে ডিসকভার নামে বিনামূল্যে ইন্টারনেট সেবা চালু করেছে ফেসবুক। মূলত সকল স্তরের মানুষের কাছে বেসিক ইন্টারনেট সেবা পৌঁছানো এই ডিসকভার ফিচার এর মূল উদ্দেশ্য।

অর্থাৎ ডাটা শেষ হয়ে গেলে বা কেনার অপশন না থাকলে সেক্ষেত্রে ইন্টারনেট সুবিধা থেকে কেউই বঞ্চিত হবেনা। ফেসবুক এর ফ্রি ডিসকভার ফিচারের মাধ্যমে সকল স্তরের মানুষ ইন্টারনেট সেবা ভোগ করতে পারবে। এই একই উদ্যোগের সাথে বিনামূল্যে ফেসবুক (টেক্সট অনলি) সেবাও চালু হয়েছে বাংলাদেশে।

ফেসবুক ডিসকভার এর ফিচারসমুহ

ডিসকভার এর মাধ্যমে প্রতিদিন ১৫এমবি ফ্রি ইন্টারনেট ব্যবহার করা যাবে। প্রতিমাসে সর্বোচ্চ ১৫০এমবি ফ্রি ইন্টারনেট ব্যবহার করা যাবে ডিসকভার ওয়েবসাইট ও ডিসকভার অ্যাপ ব্যবহার করে।

ফেসবুক ডিসকভার ওয়েবসাইট বা অ্যাপে প্রবেশের পর একটি সার্চ বক্স ও কিছু সরকারী ও গুরুত্বপূর্ণ ওয়েবসাইট দেখা যায়। সার্চ বক্সে যেকোনো বিষয়ে গুগল সার্চ করা যাবে। গুগল সার্চ এর রেজাল্টে থাকা যেকোনো ওয়েবসাইট বিনামূল্যে ভিজিট করা যাবে।

ডিসকভার ওয়েবসাইট বা অ্যাপ এর হোমপেজে বর্তমানে নিম্নোক্ত সরকারি ওয়েবসাইট রয়েছে (ভবিষ্যতে আরও নতুন ওয়েবসাইট যুক্ত হতে পারেঃ

  • শিক্ষা বোর্ডের ওয়েবসাইট
  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট
  • ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট

ডিসকভার ওয়েবসাইট বা অ্যাপ এর হোমপেজে নিম্নোক্ত কোভিড-১৯ সম্পর্কিত ওয়বসাইট ভিজিট করা যাবেঃ

  • আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট
  • করোনা ইনফো ওয়েবসাইট

এছাড়াও ডিসকভার অ্যাপ বা ওয়েবসাইটে থাকা সার্চবার ব্যবহার করে যেকোনো বিষয়ে সার্চ করা যাবে ও সার্চ রেজাল্টে আসা ওয়েবসাইট ভিজিট করা যাবে। এছাড়াও উক্ত সার্চ বক্সে যেকোনো ওয়েবসাইটের এড্রেস লিখে উক্ত ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।

ডিসকভার এর ওয়েবসাইট ও অ্যাপে ডিফল্টভাবে গুগল সার্চ সেবা চালু থাকে। তবে আপনি চাইলে সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে পারবেন। এজন্য ডিসকভার সেটিংস ওপেন করুন। ফেসবুক প্রদত্ত ফ্রি ডাটা ব্যবহার করার ক্ষেত্রে অডিও, ভিডিও ও ছবি দেখা যাবেনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *