Thursday, August 18, 2022
Home » ফেসবুক হ্যাক হলে করণীয়

ফেসবুক হ্যাক হলে করণীয়

by WikiTech বাংলা
0 comment 69 views

ধরুন জানতে পারলেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। চলুন এবার জেনে নেয়া যাক, ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক সম্পর্কে নিশ্চিত হলে পরবর্তী করণীয় সম্পর্কে।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন

আপনার ফেসবুক আইডি যদি হ্যাক হয়ে যায়, কিন্তু হ্যাকার এখনো আপনার একাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করে না থাকে; তাহলে আপনার কপাল ভালো ধরে নিন। এক্ষেত্রে আপনি তৎক্ষণাৎ আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।

ফেসবুক অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করতেঃ

  • মেন্যু থেকে Settings এ ক্লিক করুন
  • Security & Login এ ক্লিক করুন
  • নিচে স্ক্রল করে Change Password এ ক্লিক করুন
  • এরপর আপনার বর্তমান ও নতুন পাসওয়ার্ড প্রদান করুন
  • Save Changes এ ক্লিক করুন

আপনার পাসওয়ার্ড পরিবর্তন এর পর Password Changed শিরোনামের একটি পপ-আপ দেখতে পাবেন। সেখান থেকে Review Other Devices এ ক্লিক করে Continue চাপলে আপনার ফেসবুক একাউন্ট যেসব ডিভাইসে বর্তমান লগিন করা আছে, সেসব ডিভাইসের তালিকা দেখতে পারবেন। Stay Logged In এ ক্লিক করে Continue চাপলে সকল লগিন করা ডিভাইসে ঠিকই ফেসবুক লগিন থেকে যাবে।

banner

লগ আউট অফ অল সেশনস

পাসওয়ার্ড পরিবর্তন এর পর সবচেয়ে কার্যকরী কাজ হলো Log Out of All Sessions ফিচারটি ব্যবহার করা। এতে করে আপনার ফেসবুক একাউন্ট ওই ডিভাইস ছাড়া অন্যান্য সকল ডিভাইস থেকে লগ আউট হয়ে যাবে। এক্ষেত্রে অবশ্যই আপনার কন্টাক্ট ডিটেইলস ও সিকিউরিটি সেটিংস ঠিকঠাক আছে কিনা, তা চেক করে নিন। 

এই ফিচারটি ব্যবহার করতে ফেসবুক সেটিংস এর Security & Login সেকশনে প্রবেশ করুন। এরপর Where You’re Logged In এর নিচে থাকা See More এ ক্লিক করে নিচে স্ক্রল করলেই Log Out of All Sessions এ ক্লিক করলে সকল ডিভাইস থেকে ফেসবুক অ্যাকাউন্ট লগ-আউট হয়ে যাবে।

সিকিউর ইউর একাউন্ট

ফেসবুক সেটিংস এর Security & Login সেকশনে Where You’re Logged In এ প্রদর্শিত সকল ডিভাইসের পাশের থ্রি-ডট এ ক্লিক করলে Not You নামে একটি অপশন আসবে। এটিতে ক্লিক করলে একাউন্ট এর সিকিউরিটি নিশ্চিতকরণে কিছু তথ্য যাচাই করা হয়।

Not You? তে ক্লিক করার পর যদি Secure Account এ ক্লিক করেন, তবে আপনার ফেসবুক পাসওয়ার্ড থেকে শুরু করে সম্প্রতি করা ফেসবুক কমেন্ট পর্যন্ত সবকিছুর তথ্য যাচাই করতে পারবেন।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট

হ্যাকার যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলে, সেক্ষেত্রে ফেসবুক অ্যাকাউন্ট রিকভার করা চেষ্টা করতে পারেন।  আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড রিসেট বা রিকভার করতেঃ

  • ফেসবুক ভিজিট করুন
  • Forgot your password?  এ ক্লিক করুন
  • এরপর আপনার ফোন নাম্বার বা ইমেইল এড্রেস দিয়ে আপনার একাউন্টটি খুঁজে বের করুন
  • স্ক্রিনে আপনার একাউন্ট প্রদর্শিত হলে Reset Your Password এ ক্লিক করে ফেসবুক এর পাসওয়ার্ড রিসেট করে নিন।

ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার সবচেয়ে সেরা উপায় হলো টু স্টেপ ভেরিফিকেশন ফিচারটি চালু রাখা।

আরো জানুনঃ ফেসবুক টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার চালু করার নিয়ম

রিপোর্ট

আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে, অবশ্যই ফেসবুককে আপনার একাউন্ট হ্যাক হওয়ার ব্যাপারটি জানান। এক্ষেত্রে facebook.com/hacked এ প্রবেশ করুন। My Account is compromised বাটনে ক্লিক করে সকল তথ্য সঠিকমত প্রদান করে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক সম্পর্কে ফেসবুক কতৃপক্ষকে জানিয়ে দিন।

সন্দেহজনক অ্যাপ

এমনই হতে পারে যে কোনো ব্যক্তি নয়, বরং কোনো ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক এর পেছনে দায়ী। ম্যালওয়্যার যুক্ত কোনো সাইট বা অ্যাপ এর কারণেও ফেসবুক একাউন্ট হ্যাক হতে পারে।

আপনার অ্যাকাউন্টে অ্যাকসেস থাকা সকল অ্যাপ এর তালিকা দেখতেঃ

  • Settings এ প্রবেশ করুন
  • Apps and Websites এ ক্লিক করুন
  • সম্পূর্ণ তালিকা দেখতে৷ See more এ ক্লিক করুন

কোনো সন্দেহজনক অ্যাপ এই তালিকায় দেখে থাকলে অ্যাপ এর পাশে থাকা চেক বক্সে মার্ক করুন ও উপরে থাকা Remove বাটনে ক্লিক করে অ্যাপটি আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে ডিলিট করে দিন।

ড্যামেজ কন্ট্রোল

বেশিরভাগ ক্ষেত্রেই ফেসবুক হ্যাক হয়ে থাকে ব্যক্তিগত কোনো উদ্দেশ্যে চরিতার্থ করতে। এক্ষেত্রে হ্যাকার আপনার ফেসবুক প্রোফাইলে অশালীন কিছু পোস্ট করতে পারে। এছাড়াও আপনার ফ্রেন্ড লিস্টের কাউকে আপনার নামে মেসেজ পাঠানো অসম্ভব নয়।

তাই আপনার ফেসবুক হ্যাক হয়ে গেলে অবশ্যই ফ্রেন্ড লিস্টে যারা আছে, তাদের অন্য কোনো উপায়ে তা জানানোর চেষ্টা করুন। এর ফলে পরিবার বা বন্ধুদের সাথে হ্যাক হওয়া ফেসবুক একাউন্ট এর জন্য কোনো দ্বন্দ্বের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

You may also like

WikiTech বাংলা is Technology based Blog website . Our aim is to spread thechnology among all so that all people can receive this blessings of technology. Contact us: [email protected]
@2022 – WikiTech Bangla.  All Right Reserved. Designed and Developed by Adhunik IT