FeaturedFreelancing Tips
Trending

ফ্রিল্যান্সিং কি জেনে নিন

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং একটি জনপ্রিয় বিষয়। এবং এই আধুনিক যুগে Freelancing ও Freelancer শব্দ দুটি অনেক বেশি ব্যবহার হতে দেখা যায়। তাই এই পোস্টে ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সার কি সে বিষয়ে বিস্তারিত লেখা।


ফ্রিল্যান্সিং :মূলত ফ্রিল্যান্সিং অর্থ হলো মুক্তপেশা। অর্থাৎ স্বাধীন ভাবে বা মুক্ত ভাবে যে পেশা থেকে টাকা বা অর্থ আয় করা যায় তাকে ফ্রিল্যান্সিং বলা হয়। আর এই ফ্রিল্যান্সিং কাজ হতে পারে online এ বা offline এ। তবে মূল কথা হলো প্রচলিত চাকরির মতো কোনো ধরা – বাঁধা নিয়ম নীতি মেনে অন্যের অধিনে না থেকে নিজের জ্ঞান ও দক্ষতা দিয়ে বিশ্বের যে কোনো প্রান্তে বসে মুক্ত ও স্বাধীন ভাবে কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে। এবং online freelancing work এর ক্ষেত্রে মূলত ইন্টারনেট, কম্পিউটার বা ল্যাপটপ থাকলেই হয়।বিশ্বের এক প্রান্তের কাজ অন্য প্রান্তে ইন্টারনেট এর মাধ্যমে ঘরে বসে বা যেকোনো স্থানে বসে স্বাধীন ভাবে সম্পন্ন করা ই  হলো অনলাইন ফ্রিল্যান্সিং।


ফ্রিল্যান্সার :যারা ফ্রিল্যান্সিং করে তাদেরকে ফ্রিল্যান্সার বলা হয়। অর্থাৎ যে সকল ব্যক্তিরা প্রফেশনাল ভাবে ফ্রিল্যান্সিং কাজ করে থাকে, তাদেরকে ফ্রিল্যান্সার বলে। ফ্রিল্যান্সিং মূলত এক ধরনের জ্ঞান ও দক্ষতা ভিত্তিক smart জীবীকা, তাই যারা Freelancer তারা দক্ষতা সম্পন্ন জ্ঞানী ও smart হয়ে থাকে।


ফ্রিল্যান্সিং আয় সম্পর্কে :বর্তমানে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অনেক মানুষই আয় করছে বিশ্বে। দক্ষ ও মেধাবী যে সকল ব্যক্তিরা ফ্রিল্যান্সিং করে, তাদের আয়ের পরিমানটাও অনেক। এবং বর্তমানে বিশ্বে অসংখ্য সফল ফ্রিল্যান্সার রয়েছে যাদের প্রতি মাসে আয় লাখ লাখ, কোটি কোটি টাকা।

ফ্রিল্যান্সিং সম্পর্কে ভুল ধারণা :মানুষের ফ্রিল্যান্সিং সম্পর্কে অনেক ভুল ধারণা রয়েছে। যেমন অনেকেই মনে করে অনলাইনে টিপ দিলেই টাকা আয় হয়, আর সেটাই ফ্রিল্যান্সিং। কিন্তু বাস্তবে এ ধারনাটা সম্পূর্ণ ভুল। কারণ ফ্রিল্যান্সিং কাজ করতে ফ্রিল্যান্সারদের নির্দিষ্ট বিষয়ে যথেষ্ট জ্ঞান সম্পন্ন ও দক্ষ হতে হয়। তাই যারা নির্দিষ্ট বিষয়ে যথেষ্ট এক্সপার্ট ও দক্ষতার সাথে বিভিন্ন মার্কেটপ্লেসে বিভিন্ন কাজ সম্পন্ন করে থাকে, তারাই কেবল অনেক earn করতে পারে। তাছাড়া এই ডিজিটাল ও কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে কোনো বিষয়ে যথেষ্ট জ্ঞান ও দক্ষতা ছাড়া online এ earn করা সম্ভব নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *