লোকাল হোস্ট/সার্ভার কি? কিভাবে লোকাল হোস্ট/সার্ভার সেট আপ করতে হয়?

ওয়েবসাইট বা ওয়েব সম্পর্কিত সকল ক্ষেত্রে হোস্ট/সার্ভার হল একটি জায়গা বা স্থান যেখানে ওয়েব এর সকল তথ্য উপাত্ত রাখা থাকে। আর লোকাল হোস্ট / সার্ভার বলতে বোঝায় নিজের কম্পিউটারকে একটি সার্ভার / হোস্টে পরিনত করা। আজ আমরা জানবো কিভাবে নিজের কম্পিউটারে হোস্ট / সার্ভার সেট আপ করা যায়।

নিজের কম্পিউটারকে লোকাল হোস্ট/সার্ভারে পরিনত করার জন্য একটি সফটওয়্যার এর প্রয়োজন হবে। লোকাল হোস্ট এর জন্য অনেক গুলো সফটওয়্যার রয়েছে যেমন, WAMP, MAMP, LAMP, XAMPP । আপনি এই সফটওয়্যার গুলোর যেকোন একটি ব্যবহার করে নিজের কম্পিউটারকে খুব সহজেই লোকাল হোস্ট / সার্ভারে পরিনত করতে পারবেন।

আমি আজ আপনাদেরকে XAMPP সফটওয়্যার দিয়ে লোকাল হোস্ট / সার্ভার সেটাপ এর প্রক্রিয়া জানাবো কারন এটি MacOS, Windows সহ Linux সব অপারেটিং সিস্টেমেই কাজ করে থাকে।

প্রয়োজনীয় ফাইল ডাউনলোড – প্রথমেই XAMPP সফটওয়্যার টি ডাউনলোড করার জন্য এই লিংক এ প্রবেশ করুন । এখন আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম অনুযায়ী নির্দিষ্ট ফাইলটি ডাউনলোড করে নিন।

XAMPP ইনস্টল -XAMPP ডাউনলোড হয়ে গেলে এবার এটি ইনস্টল করার পালা। অন্য যেকোন সফটওয়্যার ইনস্টল করার মতই সাধারনভাবে XAMPP ইনস্টল করতে হয় কিন্তু এখানে কিছু কিছু অপশন / ফাংশন আমাদের খেয়াল করে ইনস্টল দিতে হবে। আপনাদের সুবিধার জন্য XAMPP ডাউনলোড ও ইন্সটলেশন এর উপর একটি ভিডিও আপলোড করা হয়েছে যার লিংক ব্লগটির নিচে দেয়া রয়েছে।

এখন ডাউনলোডকৃত XAMPP ফাইলটিতে ডাবল ক্লিক করলে লোকাল হোস্ট/সার্ভার ইনস্টলেশন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। Setup XAMPP উইন্ডো ভেসে উঠবে স্ক্রিনে সেখান থেকে আমরা Next বাটনে ক্লিক করে পরবর্তী Select Components নামক উইন্ডোতে প্রবেশ করব। এই উইন্ডোতে চাইলে আমরা ডিফল্ট সেটিংস রেখেই Next বাটনে ক্লিক করে পরবর্তি ফোল্ডার/ড্রাইভ সিলেকশনে চলে যেতে পারি, অথবা যে সকল সার্ভিস আপনার প্রয়োজন নেই সেসকল সার্ভিস আনচেক করে Next বাটনে ক্লিক করুন।

ফোল্ডার সিলকশন উইন্ডোতে ডিফল্টভাবে C ড্রাইভে ইন্সটল করতে পারেন বা আপনার ইচ্ছাকৃত যে কোন ড্রাইভ ও ফোল্ডারে XAMPP ইনস্টল দিতে পারবেন। এর পরবর্তী সকল উইন্ডোতে Next বাটন ক্লিক করতে থাকুন ও সর্বশেষ Finish বাটনে ক্লিক করে XAMPP ইনস্টল সম্পন্ন করুন।এখন এই XAMPP সফটওয়্যার টি রান করলেই আপনার কম্পিউটারটি একটি লোকাল হোস্ট/সার্ভারে পরিনত হবে।

XAMPP ইন্সটলেশন ভিডিও

Related post

error: Alert: Content is protected !!