FeaturedTech News

৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

করোনা মহামারী শুরুর পর থেকে স্বাস্থ্যসংক্রান্ত ভুল তথ্যের বিস্তৃতি রোধে আগের যেকোনো সময়ের তুলনায় কঠোর পদক্ষেপ নিয়েছে সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। ভুল তথ্যের লাখ লাখ পোস্ট মুছে ফেলার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির তিন হাজারের বেশি অ্যাকাউন্টও বন্ধ করে দিয়েছে এ প্রযুক্তি জায়ান্ট। খবর এনগ্যাজেট।

কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্টের অংশ হিসেবে সম্প্রতি ফেসবুক এ তথ্য প্রকাশ করেছে। যার মাধ্যমে অপতথ্যের বিস্তৃতি রোধে প্রতিষ্ঠানের আইন প্রয়োগের মাত্রাকে নির্দেশ করে। তবে ফেসবুকে কভিড ও টিকা সম্পর্কে বিপুল পরিমাণে ভুল তথ্যের বিপরীতে বন্ধ করে দেয়া অ্যাকাউন্টের সংখ্যা খুবই কম মনে হতে পারে।

প্রতিষ্ঠানটি আরো জানায়, এ পর্যন্ত তারা দুই কোটির বেশি কনটেন্ট মুছে দেয়ার পাশাপাশি ২০২০ সালে করোনা মহামারী শুরুর পর থেকে জুন পর্যন্ত ১৯ কোটি পোস্টকারী অ্যাকাউন্টকে সতর্কবার্তা পাঠানো হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফেসবুকের কনটেন্ট পলিসি বিভাগের ভিপি মনিকা বিকার্ট বলেন, প্রতিষ্ঠানটিকে প্রতিনিয়ত তার নীতিগত পরিবর্তন আনতে হয়েছে। এর মাধ্যমে ফেসবুক টিকা-সংক্রান্ত ৬৫ ধরনের মিথ্যাচার বন্ধ করতে সক্ষম হয়েছে। এর মধ্যে টিকা গ্রহণের পর শরীরে চুম্বকীয় আকর্ষণ তৈরি হওয়ার মতো তথ্যও ছিল। কিছু প্রতিষ্ঠান ফেসবুকের ভুয়া তথ্য শনাক্তকরণ প্রযুক্তি থেকে বাঁচতে সাংকেতিক ভাষা ব্যবহার করেছে বলেও জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *