AndroidFeatured
Trending

Mi MIX 4: ডিসপ্লের নিচে ক্যামেরা নিয়ে Xiaomi’র প্রথম ফোন

Mi MIX এমন একটি সিরিজ যা দিয়ে, Xiaomi সবসময় নতুন কিছু জনসম্মুখে নিয়ে আসে। অন্যভাবে বললে, এই সিরিজ দিয়েই পরীক্ষামূলক বিভিন্ন কিছু শো-অফ করে থাকে। যেমনঃ এই বছরের শুরুতে Xiaomi’র প্রথম ফোল্ডেবল ফোন হিসেবে Mi MIX সিরিজে যুক্ত হয় Mi MIX Fold।

আবার Mi MIX Alpha এর মাধ্যমে সার-রাউন্ড ডিসপ্লে সমৃদ্ধ  ফোন এনাউন্স করে ছিল। অন্যান্য সিরিজে রেগুলার অনেকগুলো ফোন এনাউন্স করা থাকলে এই সিরিজে Xiaomi আবার অনিয়মিত। ২০১৬ প্রথম Mi MIX এর এনাউন্সমেন্ট এর মাধ্যমে এই সিরিজের যাত্রা শুরু হলেও ২০২১ সালে এসে Xiaomi এনাউন্স করল Mi MIX 4।

Mi MIX 4 এই কিনা রয়েছে প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরা। এছাড়া আরো অনেক ফ্ল্যাগশিপ স্পেসিফিকেশন যেগুলো বিস্তারিত আলোচনা করা হবে আজকের আর্টিকেলে-

Camera Under Panel নিয়ে যা জানা গিয়েছে-

আন্ডার ডিসপ্লে ক্যামেরা নিয়ে এটিই Xiaomi প্রথম ফোন হলেও অনেকদিন আগে থেকে তাঁরা এই টেকনোলজি নিয়ে কাজ করে যাচ্ছে। গত বছর তাঁরা এনাউন্স করে থার্ড জেন আন্ডার ডিসপ্লে ক্যামেরা টেকনোলজি। ঐ সময়েই Xiaomi এই বছরের সেকেন্ড কোয়ার্টারেই আন্ডার ডিসপ্লে ক্যামেরা ওয়ালা ফোন নিয়ে আসার কথা জানিয়েছিল। কিন্তু চাইনিজ ফোন ম্যানুফেকচারদের মধ্যে Xiaomi প্রথম নয়।

Camera Under Panel

কেননা, ZTE ইতিমধ্যে  Axon 20 ও  Axon 30 দিয়ে এই টেকনোলজি দিয়ে প্রথম বানিজ্যিকভাবে ফোন নিয়ে এসেছিল। Mi MIX 4 ডিসপ্লের নিচে সেলফি ক্যামেরাকে “completely invisible” দাবি করছে Xiaomi। ক্যামেরার ঠিক উপরের ডিসপ্লের জায়গাটাতে 400 PPI দেওয়া হয়েছে। আবার  micro-diamond পিক্সেল টেকনোলজি ব্যবহার করার কারণে পিক্সেলগুলো আগের চেয়ে কম জায়গা নিয়ে বেশি ব্রাইটনেস দিতে সক্ষম। 

Xiaomi আরো জানিয়েছে Camera Under Panel বা CUP কে এই পর্যায়ে আনতে ৫ বছর ধরে কাজ করে ৭৭মিলিয়ন ডলার ইনভেস্ট করতে হয়েছে।

Mi MIX: Display

Display Spec

ফ্ল্যাগশিপ ফোন হিসেবে সব ফ্ল্যাগশিপ স্পেসিফিকেশনই দেওয়া হয়েছে এতে। 6.67 ইঞ্চির ফোনটিতে দেওয়া হয়েছে 10Bit এর AMOLED কার্ভড প্যানেল। 10Bit প্যানেলের বৈশিষ্ট্য হচ্ছে রেগুলার 16M কালার পরিবর্তে এরা 1B কালার সাপোর্ট করতে পারে যার কারণে ডিসপ্লে অনেক ভাইভ্রেন্ট এবং একুরেট কালার প্রোডিউস করতে পারে। এছাড়া হাই রিফ্রেশ রেইট(120Hz), HDR10+ এবং Dolby Vision এর মত টপ নচ স্পেসিফিকেশন তো আছেই। ডিসপ্লের প্রোটেকশনের জন্য রয়েছে গরিলা গ্লাস ভিক্টাস। তবে এডাপ্টিভ রিফ্রেশ রেইট নিয়ে কিছু জানা যায়নি।

Mi MIX: Camera

Camera details

Mi MIX 4 পিছনে আছে সিরামিক বডি যার কারণে ফোনটিকে প্রায় 30% লাইটওয়েট করা গিয়েছে। আবার ক্যামেরা মডিউলটিও এইবছরের Xiaomi অন্যান্য ফোনের থেকে আলাদা। বর্গাকার আকারের মডিউলটিতে দেওয়া হয়েছে ৩টি ক্যামেরা। যাদের মধ্যে 108MP HMX f/1.9 OIS এর একটি প্রাইমারি ক্যামেরা, 8MP এর পেরিস্কোপ ক্যামেরা যেটি 5x অপটিক্যাল জুম এবং 50x ডিজিটাল জুম সাপোর্ট করে এবং 13MP f/2.2 এর ফ্রিফর্ম লেন্সের আল্ট্রা ওয়াইড ক্যামেরা যেটি মাত্র ১% ডিস্ট্রর্শন পাওয়া যাবে। অন্যদিকে ফন্ট্রে  20MP CUP ক্যামেরা রয়েছে যার পিক্সেল সাইজ 1.6μm।

Mi MIX: SoC, Ram & Others

Snapdragon 888 এর ক্ষেত্রে Mi 11 যেমন প্রথম ছিল তেমনি Snapdragon 888+ ক্ষেত্রেও Xiaomi আবারও প্রথম ব্যবহারের তকমা নিয়ে নিল। Mi MIX 4 এ SoC হিসেবে থাকছে Snapdragon 888+। প্লাস ভার্সনে তেমন নোটেবল আপগ্রেড নাই প্রাইম কোরের(X1) ক্লক স্পিডকে 3Ghz এ উন্নিত করা ছাড়া। পাওয়ারফুল এই চিপসেটকে কুলিং করার জন্য থাকছে গ্রাফিন কুলিং সিস্টেম।

Mi MIX 4 cooling

8/12GB র‍্যাম এবং 128/256/512GB স্টোরেজের মধ্য অনেকগুলো ভ্যারিয়েন্ট রয়েছে। 4500mAh এর ব্যাটারি চার্জ করারা জন্য রয়েছে 120W এর ফাস্ট চার্জিং যা প্রথম নয়, কিন্তু বুস্ট মোড মাত্র 15 মিনিটে ফুল চার্জ হতে পারবে। আবার 50W এর ওয়্যারলেস চার্জিং সুবিধাও আছে। এছাড়া Xiaomi’র প্রথম স্মার্টফোন হিসেবে থাকছে Ultra Wide Band সুবিধা। হয়ত Samsung & Apple এর মত SmartTag নিয়ে আসবে কিছুদিন মধ্যে।

Mi MIX: Color & Price

লঞ্চিং ইভেন্ট থেকে জানা গিয়েছে Mi MIX এখন শুধুমাত্র চাইনিজ রিজিওনে পাওয়া যাবে। Ceramic Gray, Ceramic White, Ceramic Black এই তিনটি কালার ভ্যারিয়েন্ট পাওয়া যাবে। যাদের দাম শুরু হবে CNY 4,999 (~$770) থেকে  8GB/128GB ভ্যারিয়েন্ট এর জন্য এবং সবোর্চ্চ ভ্যারিয়েন্ট 12GB/512GB এর জন্য  CNY 6,299 (~$972) ধরা হয়েছে।

Source – PC Builder BD

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *