Wednesday, August 10, 2022
Home » WhatsApp চ্যাট আন-আর্কাইভ করার পদ্ধতি জেনে নিন

WhatsApp চ্যাট আন-আর্কাইভ করার পদ্ধতি জেনে নিন

by Mahadi Raihan Reza
0 comment 67 views

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার রোল আউট করে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ (WhatsApp) তাদের চ্যাট আর্কাইভ ফিচারটিকে গ্রুপের ক্ষেত্রেও সম্প্রসারণ করেছে, যা আগে শুধুমাত্র ব্যক্তিগত চ্যাটেই সীমাবদ্ধ ছিল। এর অর্থ এবার থেকে ব্যক্তিগত এবং গ্রুপ চ্যাট উভয় ক্ষেত্রেই নিজের সুবিধা মতো চ্যাট লুকানো যাবে বা বিরক্তির হাত থেকে বাঁচা যাবে।

WhatsApp চ্যাট আর্কাইভ ফিচার কী

সহজভাবে বললে হোয়াটসঅ্যাপ আর্কাইভ চ্যাটের উদ্দেশ্য কোনো চ্যাটকে লুকিয়ে রাখা। মনে রাখবেন কোনো চ্যাট আর্কাইভ করে রাখার অর্থ এই নয় যে, তা ডিলিট হয়ে যাবে। বরং কোনো চ্যাট আর্কাইভ করা হলে এবং সেখানে কোনো নতুন মেসেজ এলে তা হোয়াটসঅ্যাপে থাকা আর্কাইভ বিভাগে সংরক্ষিত থাকবে। তবে নতুন ফিচারের কারণে এখন মেসেজ এলে কোনো নোটিফিকেশন পাওয়া যাবে না (আগে চ্যাট আর্কাইভ করা থাকলেও নতুন মেসেজ এলে নোটিফিকেশন পাওয়া যেত)।

আপনি কোনো ব্যক্তিগত এবং গ্রুপ চ্যাট লুকিয়ে রাখলে (আর্কাইভ) যদি তা ফেরত আনতে চান তাহলে নীচের পদ্ধতিগুলি একে একে অনুসরণ করুন-

১. হোয়াটসঅ্যাপ খোলার পর চ্যাট বিভাগের একদম নীচে স্ক্রল করুন।

banner

২. সেখানে আপনি ‘আর্কাইভ’ অপশনটি দেখতে পারবেন, সেটিতে ট্যাপ করুন।

৩. এখন যে গ্রুপ বা ব্যক্তিগত চ্যাটগুলি আপনি আন-আর্কাইভ করতে চান সেগুলিকে বেছে নিন।

৪. এবার আপনি স্ক্রিনের উপরের দিকে থাকা আন-আর্কাইভ অপশনটি (বক্সের মতো) বেছে নিন।

এছাড়া আর্কাইভ করা চ্যাট গুলি থেকে নতুন মেসেজ এলে সেটি নিজে থেকেই আন-আর্কাইভ হতে পারে। এরজন্য-

হোয়াটসঅ্যাপে ‘চ্যাট ট্যাব’ -এ থাকা ‘মোর অপশন’ -এ ক্লিক করে ‘সেটিংস’ অপশনটি বেছে নিন। এরপর ‘চ্যাট অপশন’-এ ক্লিক করে ‘কিপ চ্যাটস আর্কাইভ’ অপশনটি বন্ধ করুন। এর ফলে আর্কাইভ করা চ্যাট গুলি থেকেও নতুন বার্তা এলে তা আপনি জানতে পারবেন।

You may also like

WikiTech বাংলা is Technology based Blog website . Our aim is to spread thechnology among all so that all people can receive this blessings of technology. Contact us: [email protected]
@2022 – WikiTech Bangla.  All Right Reserved. Designed and Developed by Adhunik IT