Tips & Tricks

WhatsApp View Once ফিচারে বড়সড় ভুল ! ব্যবহার করার আগেই আসুন জেনে নেই

 গ্রাহকদের জন্য সম্প্রতি View Once ফিচার রোলআউট করেছে WhatsApp। এই ফিচারের সাহায্যে কোনও ছবি অথবা ভিডিয়ো পাঠালে একবার দেখার পরেই তা অদৃশ্য হয়ে যাবে। স্মার্টফোনে সেই ফাইল সেভ না হওয়ার কারণে কোনও ভাবেই আর সেই ছবি অথবা ভিডিয়ো দেখা সম্ভব হবে না বলে দাবি করেছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। View Once এর মাধ্যমে কোনও ছবি পাঠানোর 14 দিনের মধ্যে তা ওপেন না করলে নিজে থেকেই ডিলিট হয়ে যাবে সেই ছবি বা ভিডিয়ো।

আরও ভালো প্রাইভেসি

অনেক দিন ধরেই এই ফিচার তৈরির কাজ করছিল WhatsApp। নতুন ফিচারে অবশ্যই গ্রাহকের প্রাইভেসি আরও উন্নত হবে। কোনও ছবি অথবা ভিডিয়ো একবার ওপেন করলেই তা ডিলিট হয়ে যাবে। প্রাপকের ফোনে সেভ হবে না সেই ফাইল।

নতুন এই ফিচার নিয়ে কী বলছে Facebook?

নতুন এই ফিচার সম্পর্কে Facebook এর তরফে বলা হচ্ছে, ‘স্মার্টফোন থেকে ছবি ও ভিডিয়ো তোলা আজকাল খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিন্তু, এই ছবি শেয়ার করলে তা পাকাপাকিভাবে ডিজিটাল রেকর্ড হিসেবে সেভ হয়ে থাকে। স্মার্টফোন ক্যামেরা ব্যবহারের পরে বেশিরভাগ ছবি গ্যালারিতে দীর্ঘদিন সেভ থাকে। আর এই জন্যই আমরা View Once ফিচার নিয়ে এসেছি। নতুন ফিচারে WhatsApp এর মাধ্যমে পাঠানো ছবি ও ভিডিয়ো নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। এর ফলে গ্রাহকের কাছে WhatsApp ব্যবহারের প্রাইভেসি আরও বাড়বে এবং তা উন্নততর হবে।’

এই ফিচারের সব থেকে বড় ত্রুটি কী?

গ্রাহকের প্রাইভেসির জন্য WhatsApp এর নতুন ফিচার নিঃসন্দেহে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। কিন্তু, এই ফিচারের একটি বড় ত্রুটি রয়েছে। আপনি যাঁকে মেসেজ পাঠালেন, তিনি স্ক্রিনশটের মাধ্যমে ছবি অথবা ভিডিয়ো সেভ করে রাখতে পারবেন। WhatsApp-এ স্ক্রিনশট নিলে চ্যাটের অপর প্রান্তের ব্যক্তির ফোনে কোনও নোটিফিকেশন যায় না। আর সেই কারণেই কেউ আপনার মেসেজের স্ক্রিনশট নিয়ে সেভ করে রাখলে তা বোঝার কোনও উপায় থাকবে না।


তাই, View Once ব্যবহার করে ছবি অথবা ভিডিয়ো পাঠালেও এমন মানুষকেই পাঠান, যাঁকে আপনি বিশ্বাস করেন। দীর্ঘদিন ধরে কাজ করার পর অবশেষে View Once ফিচার নিয়ে হাজির হলে WhatsApp কেন এই মেসেজে স্ক্রিনশট নেওয়া বন্ধ করল না তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।


Snapchat-সহ বিভিন্ন মেসেজিং প্ল্যাটফর্মে মেসেজের স্ক্রিনশট নিলে চ্যাটের অপর প্রান্তের মানুষটির ফোনে নোটিফিকেশন পৌঁছে যায়। WhatsApp এর নতুন ফিচারের সঙ্গেও একই ফিচারের দাবি জানিয়েছেন গ্রাহকরা। যদিও, টেক বিশেষজ্ঞরা মনে করছেন আপডেটের মাধ্যমে WhatsApp এও ভবিষ্যৎে এই ফিচার পৌঁছে যেতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *